1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউক্রেন ইস্যু : বৈঠকে বসছে জাতিসংঘের সাধারণ পরিষদ

  • আপডেট টাইম : সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৮৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন ইস্যুতে সোমবার (২৮ ফেব্রুয়ারি) বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদ। নিরাপত্তা পরিষদের ডাকে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ জরুরি অধিবেশনে বসছে বলে খবর পাওয়া গেছে। ইউক্রেনের পশ্চিমা মিত্ররা কূটনৈতিক তৎপরতা জোরালো করার অংশ হিসেবে এই জরুরি অধিবেশন।

ইউক্রেনে রুশ হামলা ঠেকাতে গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক খসড়া প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে রাশিয়া। রাশিয়া ভেটো দেওয়ার পর মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, নিরাপত্তা পরিষদের এক বেপরোয়া, দায়িত্বজ্ঞানহীন স্থায়ী সদস্য তার প্রতিবেশীকে আক্রমণ করতে এবং জাতিসংঘ ও আমাদের আন্তর্জাতিক ব্যবস্থাকে ধ্বংস করতে ক্ষমতার অপব্যবহার করলেও আমরা ঐক্যবদ্ধভাবে ইউক্রেন ও তার জনগণের পাশে রয়েছি।

ওই প্রস্তাব অনুমোদনে ব্যর্থ হয়ে সাধারণ পরিষদের বৈঠক ডাকার প্রস্তাব আনা হয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে রোববার (২৭ ফেব্রুয়ারি) ১১ ভোটে প্রস্তাবটি পাশ হয়। পদ্ধতিগত কারণে এই প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারেনি রাশিয়া। আর প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকে চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা থাকা পাঁচ সদস্য হচ্ছে রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..